New York Bangla Life
বাংলাদেশ

কোনদিকে যাচ্ছে বাংলাদেশ ?

ম্যাক হক, লেখক গবেষক ও শিল্পী

কোন দিকে যাচ্ছে বাংলাদেশ ?

“আজ আংশিক স্বাভাবিক অবস্থায় ক্ষতবিক্ষত পুলিশ বাহিনী তাদের দায়িত্বে ফিরে এসেছে। তথাকথিত অন্তর্বর্তীকালীন সরকার একটি অস্থিতিশীল এবং অস্থির সূচনার দিকে এগিয়ে যাওয়ার সাথে সাথে এর বৈধতা নিয়ে তীব্র চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে, যেখানে বিএনপি এবং আ. লীগ উভয়ই দ্রুত নির্বাচনের দাবি করেছে,যা ‘ব্যবস্থা ঠিক করার’ জন্য অ্যামেরিকা সমর্থিত দীর্ঘস্থায়ী এজেন্ডাকে মারাত্মকভাবে পরিবর্তন করে।”

“গত শনিবার গোপালগঞ্জের ঘটনায়, যেখানে বিক্ষোভকারী আওয়ামী লীগ সমর্থক বিক্ষুব্ধ জনতার উপর সেনাবাহিনী গুলি চালায়, যারা একটি জীপে আগুন লাগিয়ে সেনা সদস্যদের ছুরিকাঘাত ও কুপিয়ে আহত করে, সেই ঘটনাকে আরও সহিংসতার আশঙ্কায় উল্লেখযোগ্যভাবে হ্রাস করে উপস্থাপন করা হয়েছে।”

“এদিকে, প্রফেসর ইউনূস এখনও তার অগ্রাধিকারের বিষয়ে স্পষ্টভাবে বলতে ব্যর্থ হয়েছেন এবং অপ্রয়োজনীয় প্রচারণামূলক কার্যক্রমে ব্যস্ত রয়েছেন, যাসম্প্রতি রংপুরে অপ্রয়োজনীয় জনসংযোগ অনুশীলনের দিকে মনোনিবেশ করে, তার অসংলগ্ন বক্তব্য এবং অ্যামেরিকান ‘টাউন হল মিট’ স্টাইলে চোখের জল নিয়ে দেওয়া উৎসাহমূলক কথা শুনে উপস্থিত জেনজেডকে বিরক্ত ও আগ্রহী করে তুলেছিল। জো বাইডেনের চেয়ে ৪ বছর বড় হওয়ায়, ইউনূসের সামনে তার শাসনক্ষমতা প্রমাণ করা একটি কঠিন কাজ হবে—যা সকল উপলব্ধ ইঙ্গিত অনুযায়ী স্বল্পস্থায়ী হওয়ার সম্ভাবনা বেশি। দেখা যাক!”

“সুসংবাদ: মিরপুরের ক্ষতিগ্রস্ত দুটি স্টেশন মেরামতের কাজ ছাড়া ঢাকার বহুলপ্রিয় মেট্রো রেল পরিষেবা ১৭ই আগস্ট থেকে পুনরায় চালু হচ্ছে।”

“বিদায়: ওসিন্ট রিপোর্ট এর তথ্যানুযায়ী, বঙ্গোপসাগরে চীনা যুদ্ধজাহাজের উপস্থিতি ভারতে উদ্বেগ সৃষ্টি করেছে, আর পালিয়ে যাওয়া রোহিঙ্গাদের উপর ড্রোন হামলায় শতাধিক মানুষ নিহত হওয়ায় বাংলাদেশ মিয়ানমার সীমান্তেঅন্যদিকে পালিয়ে যাওয়া রোহিঙ্গাদের উপর ড্রোন হামলায় শতাধিক মানুষ নিহত হওয়ায় বাংলাদেশ মায়ানমারের সীমান্তে নিরাপত্তা জোরদার করেছে। ৫ই আগস্টের প্রজন্মের বিদ্রোহ ও শাসন পরিবর্তনের ভূ-রাজনৈতিক প্রভাবগুলি এখন থেকে গভীরভাবে অধ্যয়ন করা প্রয়োজন।”

Related posts

বাংলাদেশে সংখ্যালঘুদের ওপর হামলার বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেনকে চিঠি রাজা কৃষ্ণমূর্তির

Ny Bangla

রাজনৈতিক দল খোলার কথা বলিনি: সমন্বয়ক মাহফুজ আলম

Ny Bangla

সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়ায় অন্যরা কাজ করছে না: মির্জা ফখরুল

Ny Bangla

সীতাকুণ্ডে মন্দিরের সেবায়েতের ঝুলন্ত লাশ উদ্ধার

Ny Bangla

সোমবার সারাদিন যা ঘটেছে…

isa

কোন প্রক্রিয়ায় দেশে ফিরবেন তারেক রহমান?

Ny Bangla

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy