New York Bangla Life
বাংলাদেশ

ইসলামি রাষ্ট্র প্রতিষ্ঠায় ঐক্য চায় সব ইসলামি দল

বাংলাদেশে ইসলামী রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য ইসলামী দল ও সংগঠনগুলো ঐক্যবদ্ধ হচ্ছে। আর নেতৃত্বের আসনে থাকতে চায় জামায়াতে ইসলামী। আর এ লক্ষ্যে তারা বিভিন্ন দল ও সংগঠনের সঙ্গে আলোচনা শুরু করেছেন।

২০ আগস্ট, তারাকওমী ইসলামী নেতাদের সাথে একটি বৈঠক করেছে। তারা ফরায়েজি আন্দোলনের নেতাদের সঙ্গে বৈঠক করেন। তাদের বৈঠক চলবে বলে জানিয়েছেন কয়েকজন জামায়াত নেতা। ইসলামপন্থী দলগুলোকে এক ছাতার নিচে নিয়ে আসাই তাদের মূল লক্ষ্য। আর সেই ঐক্যের মাধ্যমে ইসলামী রাষ্ট্র গড়ার দিকে অগ্রসর হওয়া।

জামায়াত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ২০ আগস্টের মতবিনিময়ে অংশগ্রহণ করেন, মাওলানা মুফতি মহিউদ্দীন কাসেমী, মুফতি খুরশিদ আলম কাসেমী, মাওলানা আজিজুল হক ইসলামাবাদী, মুফতি রেজাউল করীম আবরার, মাওলানা আব্দুল মজিদ আতহাবী, মুফতি আজহারুল ইসলাম, মুফতি ফখরুল ইসলাম, মুফতি রাদেশ বিন নূর, মাওলানা মুনির হোসাইন কাসেমী, মাওলানা আবু জাফর কাসেমী, মাওলানা মুফতি আবুল কালাম, মাওলানা শাহ আরিফ বিল্লাহ সিদ্দিকী, মাওলানা আব্দুল মোমেন নাসেরী, মাওলানা আবুল কাশেম কাসেমী, ইসলামি বক্তা মাওলানা আলী হাসান উসামা প্রমুখ।

তাদের উদ্দেশে জামায়াতের আমির ডা. শফিকুর রহমান বলেন, “এখন থেকে আমরা সবাই একে অপরের জন্য। সবাই সিসাঢালা প্রাচীরের ন্যায় ঐক্যবদ্ধ থাকব, ইনশাআল্লাহ। অতীতের কোনো আচরণের জন্য আপনারা যদি সামান্য কষ্ট পেয়ে থাকেন, আল্লাহর ওয়াস্তে আপনাদের কাছে ক্ষমা চাই। আশা করি, আপনারা আমাদেরকে ক্ষমা করে দেবেন।”

ওই বৈঠকে উপস্থিত যারা ছিলেন তাদের মধ্যে হেফাজতে ইসলামের যুগ্ম-মহাসচিব মাওলানা আজিজুল হক ইসলামাবাদী ডয়চে ভেলেকে বলেন, “আমরা মনে করি বাংলাদেশের মানুষ চাইলে এখানে ইসলামি রাষ্ট্র কায়েম হবে। আমরা সেই লক্ষ্যে কাজ করছি। বৈঠকে আমাদের ইসলামি দল ও সংগঠনগনগুলোর ঐক্যবদ্ধভাবে কাজ করারা ব্যাপারে কথা হয়েছে।”

তার কথায়,” বাংলাদেশের মানুষ ইসলামি রাষ্ট্র চায়।এখানে ইসলামি বিপ্লব হবে। সেই লক্ষ্যে আমরা কাজ করতে চাই। এজন্য আমাদের ঐক্যবদ্ধ হওয়া প্রয়োজন। তার জন্য এখানো প্রক্রিয়া শুরু হয়নি, তবে হবে।”

তার কথায়, “জামায়াতের আমির জেলে ছিলেন। আমরাও জেলে ছিলাম। তিনি আমাদের চায়ের দাওয়াত দিয়েছিলেন। সেখানেই আমরা যার যার কথা বলেছি। এটা নিয়ে আরো আলোচনা হবে।”

খেলাফত মজলিসের নেতা মুনতাসীর আলী জানান, “আমরা মনে করি ইসলামি দলগুলোর,শক্তিগুলোর সবাই সবার কাছাকাছি থাকা দরকার। এখন আলাপ আলোচনা হচ্ছে। তারপরে আমরা রাজনৈতিক ঐক্যের দিকে যাবো। তবে তার নেতৃত্ব কেমন হবে কারা দেবে সেটা নিয়ে আলোচনা হয়নি।”

ইসলামী বক্তা আলী হাসান ওসামার বক্তব্য দিয়ে ওই বৈঠক শুরু হয়। তিনি জানান, “জামায়াতের আমন্ত্রণে আমরা সেখানে গিয়েছিলাম। সেখানে নানা জন নানা মত দিয়েছে। কেউ ইসলামি রাষ্ট্র প্রতিষ্ঠার কথা বলেছেন। কেউ বলেছেন জামায়াতের নেতৃত্বেই ইসলামি রাষ্ট্র প্রতিষ্ঠা সম্ভব। মূল যে কথা হয়েছে তা হলো আমাদের ঐক্যবদ্ধ থাকতে হবে। আমাদের ওপর দমন পীড়ন নেমে এলে আমরা যেন এক সাথে তার বিরুদ্ধে দাঁড়াতে পারি।”

আবার যারা ইসলামী দলভুক্ত তারাও মনে করেন, ইসলামী দলগুলোর ঐক্য প্রয়োজন। ইতিমধ্যেই ঐক্যের ডাক দেওয়া হয়েছে। আগামী নির্বাচনে ইসলামী দলগুলো ঐক্যবদ্ধ হতে পারবে কিনা তা নিয়েও শঙ্কা রয়েছে। এ কারণে বিভিন্ন ইসলামী রাজনৈতিক দলের মধ্যে অনানুষ্ঠানিক যোগাযোগও শুরু হয়েছে।

ইসলামি আন্দোলন বাংলাদেশের সিনিয়র যুগ্ম মহাসচিব মাওলানা গাজী আতাউর রহমান বলেন,” ইসলামি দলগুলো তো বাংলাদেশে ইসলামি রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চায়। এদেশের মানুষের মনোভাবও তাই। এখন একটি পরিবেশ তৈরি হয়েছে সেই লক্ষ্যে ইসলামি দলগুলোর এক সঙ্গে কাজ করার। এটা নিয়ে অনানুষ্ঠানিকভাবে কথা হচ্ছে। আশা করছি নির্বাচনকে সামনে রেখে আমরা আনুষ্ঠানিক আলোচনা শুরু করব। আর প্রথম এটা নির্বাচনের জন্য বৃহত্তর ইসলামি জোট হতে পারে।”

এক প্রশ্নের জবাবে তিনি বলেন,” জামায়াতের সঙ্গে আমাদের আনুষ্ঠানিক আলোচনা এখনো হয়নি। তবে হবে।”

Related posts

সিলেটে শিক্ষার্থীদের ওপর পুলিশের গুলি-কাঁদানে গ্যাস নিক্ষেপ

Ny Bangla

ইয়ামিন হত্যাকাণ্ডে পুলিশের শাস্তির দাবী

Ny Bangla

এখনই সব দাবি পূরণে জোর করবেন না, ধৈর্য ধরুন: ড. ইউনূস

Ny Bangla

জামায়াত-শিবির নিষিদ্ধের প্রজ্ঞাপন বাতিল হচ্ছে না এখনও

Ny Bangla

শেখ হাসিনার বিচারের দাবি বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের

producer

আয়নাঘর আমার সৃষ্টি না: জিয়াউল আহসান

Ny Bangla

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy