New York Bangla Life
কঠোর অবস্থানে পুলিশ
আন্তর্জাতিক

ইংল্যান্ডে অভিবাসনবিরোধী দাঙ্গা, কঠোর অবস্থানে পুলিশ

পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে ভয়াবহ রূপ নিয়েছে ইংল্যান্ডের মুসলিম ও অভিবাসী বিদ্বেষী দাঙ্গা। পরিস্থিতি সামাল দিতে দেশটির ব্রিস্টল, লিভারপুল, বেলফাস্ট, ম্যানচেস্টারসহ বিভিন্ন শহরে কঠোর অবস্থান নিয়েছে হাজার হাজার পুলিশ। প্রধানমন্ত্রী কেইর স্টার্মার জানান, এরইমধ্যে আটক করা হয়েছে চার শতাধিক ব্যাক্তিকে।

ইংল্যান্ডের সাউথপোর্টে ছুরি হামলায় তিন শিশু হত্যাকাণ্ডকে ঘিরে দেশটির বিভিন্ন শহরে অভিবাসনবিরোধী উগ্র ডানপন্থী বিক্ষোভকারীরা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়েছে। এসব সহিংস বিক্ষোভের ঘটনায় এখন পর্যন্ত ৪০০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। গতকাল সোমবারও বিক্ষোভ ও সহিংসতা অব্যাহত ছিল।

এরপর বেলফাস্ট, ডার্লিংটন ও প্লাইমাউথে পুলিশের ওপর হামলার পর ইংল্যান্ডের বিভিন্ন অংশে দাঙ্গা পরিস্থিতির অবনতি ঘটে। দক্ষিণ বেলফাস্টে একটি সুপারমার্কেটের কাছে পুলিশকে লক্ষ্য করে পাথর ও পেট্রোল বোমা ছুঁড়েছে বিক্ষোভকারীরা। সান্ডারল্যান্ড, বেলফাস্ট, কার্ডিফ, লিভারপুল, ম্যানচেস্টারসহ বিভিন্ন শহরেও বিক্ষোভের ডাক দেন তারা।


ইংল্যান্ডের বিভিন্ন অংশে দাঙ্গার ঘটনায় যাদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে তাদের সোমবার লিভারপুল, সাউথ টাইনসাইড এবং হালসহ বিভিন্ন ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হয়েছে।

ইংল্যান্ডের সাউথপোর্টে শিশুদের নাচের ক্লাসে ছুরি হামলায় তিন শিশু নিহত হওয়ার ঘটনায় গ্রেপ্তার সন্দেহভাজন ব্যক্তি একজন ‘উগ্র ইসলামপন্থি অভিবাসী’— অনলাইনে দ্রুত এমন গুজব ছড়িয়ে পড়ার পরই বিভিন্ন শহরে শত শত অভিবাসনবিরোধী বিক্ষোভকারীরা দাঙ্গায় জড়ায়।

ল্যাঙ্কাশায়ারের ব্যাঙ্কসের বাসিন্দা অ্যাক্সেল মুগানওয়া রুদাকুবানার বিরুদ্ধে তিনটি হত্যা, ১০টি হত্যাচেষ্টা এবং একটি ছুরি রাখার অভিযোগ আনা হয়।

প্রধানমন্ত্রী স্যার কেইর স্টার্মার এই দাঙ্গাকে ‘উগ্র ডানপন্থী গুন্ডামি’ এবং সহিংসতা মোকাবেলায় আরও কঠোর হওয়ার কথা জানান। এরপরে প্লাইমাউথেও সহিংসতা ছড়িয়ে পড়ে।

ডেভন ও কর্নওয়াল পুলিশ জানায়, উগ্র ডানপন্থিদের বিক্ষোভ ও পাল্টা বিক্ষোভ মোকাবেলায় সোমবার গিল্ডহল এলাকায় বিশেষ নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে।
সুপারিনটেনডেন্ট রাস দাওয়ে বলেন, ‘জনশৃঙ্খলা ভঙ্গ ও হামলার পরিসরের জন্য’ বেশ কয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছে। কেউ অপরাধ করলে বা জনবিশৃঙ্খলা সৃষ্টি করলে তাকে ‘দৃঢ়ভাবে মোকাবেলা করা হবে।

এদিকে, স্যার কেয়ার এক্স-এ একটি ভিডিও পোস্ট করে বলেছেন যে এই অস্থিরতা কোনো প্রতিবাদ নয়, এটি খাঁটি সহিংসতা। তিনি বলেন, ‘মসজিদ বা মুসলিম সম্প্রদায়ের ওপর হামলা আমরা বরদাশত করব না।

বাংলাদেশের খবর জানতে এখানে ক্লিক করুন এবং ভিডিও দেখতে এখানে ক্লিক করুন

Related posts

অরুণাচলের ৬০ কিলোমিটার দখল করেছে চীনের সেনারা

Ny Bangla

প্রধান উপদেষ্টার সঙ্গে পাকিস্তানের প্রধানমন্ত্রীর সাক্ষাৎ

Ny Bangla

হিজবুল্লাহর প্রধান নাসরুল্লাহর হত্যার তীব্র প্রতিবাদ জানায় ইরান

Ny Bangla

নিউইয়র্কে ইউনূস-মোদি বৈঠক পদ্ধতি অনুযায়ী এগোবে : পররাষ্ট্র উপদেষ্টা

Ny Bangla

মধ্যপ্রাচ্যে সর্বাত্মক যুদ্ধ এড়াতে চায় ইযরায়েল

Ny Bangla

ইউরোপে বন্যা পরিস্থিতির অবনতি

Ny Bangla

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy