New York Bangla Life
আন্তর্জাতিক

কুরস্কে অভিযান চালিয়ে ৫৯৪ রুশ সেনাকে আটক

রাশিয়ার কুরস্ক অঞ্চলে তিন সপ্তাহের সামরিক অভিযানে ৫৯৪ রুশ সেনাকে আটক এবং ১০০টি বসতি দখলের দাবি করেছে ইউক্রেন। কিয়েভের কমান্ডার ইন চিফ জেনারেল ওলেকসান্দর সিরস্কি এমন দাবি করেছেন।

সিরস্কি বলেন, সীমান্ত অঞ্চলে নতুন করে ৩০ হাজার সেনা মোতায়েন করেছে রাশিয়া। তারা পাল্টা হামলা চালাতে চাইছে এবং ইউক্রেনীয় বাহিনীকে ঘিরে ফেলার পরিকল্পনা করছে। তবে রাশিয়ার এমন প্রচেষ্টা প্রতিহত করা হচ্ছে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি।

সাম্প্রতিক মাসগুলোতে রুশ বাহিনী ক্রমাগতভাবে ইউক্রেনের দিকে অগ্রসর হচ্ছে। তারা এখন পোকরভস্ক থেকে প্রায় সাত মাইল (১১ কিমি) দূরে। পোকরোভস্ককে ইউক্রেনের সামরিক ও পরিবহন খাতের জন্য একটি গুরুত্বপূর্ণ এলাকা হিসেবে বিবেচনা করা হয়। রাশিয়ান বাহিনী এখন পোকরভস্ক থেকে কুরাখভ শহরের দিকে অগ্রসর হওয়ার চেষ্টা করছে।

সিরস্কি বলেন, ইউক্রেনের দখল করা দক্ষিণাঞ্চল থেকে কিছু সেনাকে সরিয়ে নেওয়া হয়েছে। অন্য জায়গা থেকে সেনা প্রত্যাহারের চেষ্টা করছে রাশিয়া। তবে পোকরোভস্কে তারা তাদের তৎপরতা বাড়াচ্ছে।

সিরস্কির অভিযোগ, রাশিয়া সরবরাহ লাইনগুলোতে বিঘ্ন ঘটানোর চেষ্টা করছে।
গতকাল মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, দোনেৎস্ক অঞ্চলে ইউক্রেনের বাহিনীর অবস্থান জোরদার করার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। তিনি কুরস্ক অঞ্চলে ইউক্রেনের চালানো অভিযানকে ‘আত্মরক্ষামূলক’ বলে উল্লেখ করেছেন।

জেলেনস্কি দাবি করেন, রাশিয়া যেন নতুন করে আর ইউক্রেনের জমি দখল করতে না পারে, তা নিশ্চিত করতে এমনটা করা হয়েছে। রাশিয়ার ভূখণ্ডকে নিজেদের অন্তর্ভুক্ত করার কোনো পরিকল্পনা ইউক্রেনের নেই।

ইউক্রেনে রাশিয়া নতুন করে বড় ধরনের হামলা শুরু করার পর জেলেনস্কি এই মন্তব্য করেছেন।

ক্রিভি রিহ শহরের একটি হোটেলে হামলা হয়। এতে দুজন নিহত হয়েছেন। জাপোরিঝঝিয়া শহরে ড্রোন হামলায় আরও তিনজন নিহত হয়েছে।

ইউক্রেনের বিমানবাহিনী বলছে, রাশিয়া ৮১টি ড্রোন ও ১০টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে। ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা বাহিনী বলেছে, তারা ৫টি ক্ষেপণাস্ত্র ও ৬০টি ড্রোন ধ্বংস করতে পেরেছে।

Related posts

হাসিনার পতনে পাকিস্তান জড়িত; অভিযোগ প্রত্যাখ্যান পাকিস্তানের

Ny Bangla

হিযবুত তাহ্‌রীরকে নিষিদ্ধ করল ভারত

Ny Bangla

মণিপুরের তিন জেলায় কারফিউ

Ny Bangla

প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে বৈঠক করবেন ড. ইউনূস

Ny Bangla

গাজায় সুড়ঙ্গ থেকে ১ অ্যামেরিকান সহ ৬ জিম্মির মরদেহ উদ্ধার

Ny Bangla

ভারতের ‘ভবিষ্যৎ যুদ্ধের প্রস্তুতি’, কীসের ইঙ্গিত?

Ny Bangla

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy