New York Bangla Life
অ্যামেরিকা

ট্রাম্পকে গুলি করা এআর-১৫ এত প্রাণঘাতী?

ডোনাল্ড ট্রাম্পকে গুলি করতে এআর–১৫ মডেলের আধা-স্বয়ংক্রিয় রাইফেল ব্যবহার করেছিলেন হামলাকারী টমাস ম্যাথিউ ক্রুকস। অ্যামেরিকা ব্যাপক জনপ্রিয় এই বন্দুক। এর আগেও দেশটিতে ভয়াবহ কিছু হামলায় এই বন্দুক ব্যবহার হতে দেখা গেছে।

পেনসিলভেনিয়ার বাটলার এলাকায় এক নির্বাচনী সমাবেশে অংশ নিয়েছিলেন ট্রাম্প। সেখানে তার ওপর গুলি চালানো হয়। হামলায় ট্রাম্প গুরুতর আহত না হলেও নিহত হয়েছেন সমাবেশে অংশ নেওয়া এক ব্যক্তি। সন্দেহভাজন ওই হামলাকারীকেও হত্যা করা হয়েছে। তার পাশেই পড়ে ছিল হামলায় ব্যবহার করা একটি এআর–১৫ রাইফেল।

এআর-১৫ রাইফেল দিয়ে একটানা একাধিক গুলি ছোড়া যায়। একই ধরনের এম-১৬ রাইফেল ভিয়েতনাম যুদ্ধের সময় থেকে ব্যবহার করছে অ্যামেরিকার সামরিক বাহিনী। তবে বেশির ভাগ ক্ষেত্রে সেগুলো কিনতে পারেন না বেসামরিক লোকজন।

এআর-১৫ রাইফেলের গুলির গতিও অনেক বেশি। সাধারণ পিস্তলের গুলির চেয়ে তিন গুণ গতিতে ছুটতে পারে এই রাইফেলের গুলি। অনেক দূর থেকেও বন্দুকটি দিয়ে লক্ষ্যবস্তুতে আঘাত করা যায়। এর গুলিতে আক্রান্ত ব্যক্তি ত্বক ও শরীরের ভেতরের অঙ্গপ্রত্যঙ্গে মারাত্মক আঘাত পেতে পারেন।

অ্যামেরিকা প্রতিবছর সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয় পিস্তলের গুলিতে। তবে দেশটিতে বড় কিছু বন্দুক হামলার ঘটনায় এআর-১৫ রাইফেলের ব্যবহার হয়েছে। ২০২২ সালের মে মাসে টেক্সাস একটি স্কুলে বন্দুকটি দিয়ে হামলা চালিয়ে ১৯ শিশু ও দুই শিক্ষককে হত্যা করেন এক তরুণ। একই অস্ত্র দিয়ে ২০১৭ সালের অক্টোবরে লাস ভেগাসে হামলা চালিয়ে ৬০ জনকে হত্যা করেন এক ব্যক্তি।

অ্যামেরিকা এআর-১৫ কেনা বেশ সহজ। কোনো নাগরিক বন্দুকের দোকানে গিয়ে বৈধ পরিচয়পত্র দেখিয়ে রাইফেল বা শটগান কিনতে পারেন। তবে এর আগে তাকে একটি যাচাই প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হয়। এই প্রক্রিয়ায় অস্ত্রের ক্রেতা আগে কোনো অপরাধ করেছেন কি না বা মানসিক চিকিৎসা প্রতিষ্ঠানে ভর্তি হয়েছিলেন কি না, তা খতিয়ে দেখা হয়। তবে ব্যক্তিগত পর্যায়ে কেনাবেচার ক্ষেত্রে অনেক সময় এই যাচাই করা হয় না।

Related posts

৪ সেপ্টেম্বর ডিবেটে অংশ নিতে রাজি ট্রাম্প

Ny Bangla

ট্রাম্প ক্ষমতায় এলে অ্যামেরিকার অর্থনীতি ঝুকিতে পড়বে

Ny Bangla

কামালার আগমনে ট্রাম্পের সম্পদমূল্য হ্রাস

Ny Bangla

এবার কামালাকে ‘বাইডেন’ বললেন ট্রাম্প

Ny Bangla

ডিবেটের আগে প্রচারে জোর কামালা–ট্রাম্পের

Ny Bangla

বড় ধরনের বিক্ষোভের আশঙ্কা নিউ ইয়র্কে

Ny Bangla

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy