New York Bangla Life
অ্যামেরিকা

নির্বাচনি ফল পরিবর্তন, ট্রাম্পের বিরুদ্ধে নতুন অভিযোগ

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ২০২০ সালের নির্বাচনী ফল পাল্টে দেওয়ার চক্রান্ত-সংক্রান্ত করা মামলায় একটি নতুন অভিযোগ আনা হয়েছে। স্পেশাল কাউন্সেল জ্যাক স্মিথ নতুন অভিযোগটি এনেছেন।

ট্রাম্পের বিরুদ্ধে ২০২০ সালের নির্বাচনী ফল পাল্টে দেওয়ার চক্রান্ত-সংক্রান্ত মামলাটি করা হয়েছিল গত বছর। এতে অভিযোগ ছিল চারটি। নতুন ‘সংশোধিত’ অভিযোগে সেই চারটি অভিযোগই রয়েছে। তবে সেগুলোর আওতা আগের চেয়ে কমেছে।

নতুন অভিযোগের বিশেষ দিক হলো এতে ট্রাম্পকে সাবেক প্রেসিডেন্ট হিসেবে নয়, বরং দেশটিতে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে একজন রাজনৈতিক নেতা হিসেবে তাঁর পুনরায় নির্বাচিত হতে চাওয়াকে চ্যালেঞ্জ করা হয়েছে।

আগামী কয়েক সপ্তাহের মধ্যে ওয়াশিংটনের ডিস্ট্রিক্ট জজ তানিয়া চুটকান নতুন অভিযোগ নিয়ে শুনানি করবেন বলে আশা করা হচ্ছে। তখন মামলাটি কীভাবে এগোবে, সে বিষয়ে সিদ্ধান্ত হতে পারে।

অ্যামেরিকার কেন্দ্রীয় সরকারের গত বছর করা মামলাটি থেকে গত ১ জুলাই ট্রাম্পকে দায়মুক্তি দেন দেশটির সুপ্রিম কোর্ট। প্রেসিডেন্ট হিসেবে সাংবিধানিক ক্ষমতাবলে তিনি এই দায়মুক্তি পান বলে তখন মন্তব্য করেছিলেন আদালত।

দেশটির সর্বোচ্চ আদালতের দায়মুক্তির কারণে ট্রাম্পের বিরুদ্ধে উত্থাপিত নতুন অভিযোগের আওতা কমে এসেছে। তাই সুপ্রিম কোর্টের দায়মুক্তির রায়ের ভিত্তিতেই জেলা বিচারক তানিয়া চুটকানকে সিদ্ধান্ত দিতে হবে। তবে দেশটির আগামী ৫ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের আগে মামলাটির বিচারপ্রক্রিয়া তেমন একটা এগোবে না বলে ধারণা করা হচ্ছে।

এদিকে নতুন অভিযোগের কঠোর সমালোচনা করেছেন ট্রাম্প। নিজের সামাজিক যোগাযোগমাধ্যম ট্রুথ সোশ্যালে দেওয়া এক পোস্টে ট্রাম্প লিখেছেন, ‘পুরো মামলাটি সুপ্রিম কোর্টের দায়মুক্তির রায়ের ভিত্তিতেই পরিচালিত হতে হবে। সুপ্রিম কোর্টের সিদ্ধান্তকে পাশ কাটানোর জন্য স্মিথ একই মামলা নতুন করে উত্থাপন করেছেন।’

২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে পরাজয়ের ফল মানতে পারছিলেন না ট্রাম্প। তাই প্রেসিডেন্ট জো বাইডেনের বিজয় আনুষ্ঠানিকভাবে অনুমোদনের দিন ২০২১ সালের ৬ জানুয়ারি দেশটির কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে ট্রাম্পের সমর্থকেরা হামলা চালান। অভিযোগ রয়েছে, এতে ট্রাম্পের ইন্ধন ছিল।

নির্বাচনী ফল পাল্টে দেওয়ার চেষ্টার অভিযোগে গত বছর ট্রাম্পের বিরুদ্ধে একটি মামলা হয়। মামলাটির সব অভিযোগ অস্বীকার করেছেন ট্রাম্প। এ অভিযোগসহ তাঁর বিরুদ্ধে করা অন্যান্য মামলাকে রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত বলে অভিযোগ সাবেক এই প্রেসিডেন্টের।

Related posts

বেরিল এখন টেক্সাসের পথে

Ny Bangla

১০ সেপ্টেম্বর ট্রাম্প ও কামালার প্রথম মুখোমুখি ডিবেট

Ny Bangla

শক্তিশালী হারিকেন ‘হেলিনে’ মৃতের সংখ্যা বেড়ে ৯৩

Ny Bangla

কামালা ইসরায়েলকে ঘৃণা করেন: ট্রাম্প

Ny Bangla

নিউ ইয়র্কে ছুরিকাঘাতে এমটিএ কর্মী আহত

Ny Bangla

যুদ্ধাপরাধী উইলিয়াম ক্যালি মারা গেছেন

Ny Bangla

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy