New York Bangla Life
বাংলাদেশ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তিনি আন্দোলনকারীদের সঙ্গে সংলাপ করতে চান। কিন্তু আন্দোলনকারীরা সেই আহ্বান প্রত্যাখ্যান করেন।

দেশের বর্তমান পরিস্থিতিতে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কদের সঙ্গে বসতে আগ্রহ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, “কোটা আন্দোলনকারীরা চাইলে আমি তাদের সঙ্গে বসব, তাদের কথা শুনব। এতদিন তাদের দাবি মেনে নিয়েছি। আর কিছু থাকলে আমাকে শুনতে হবে। আমি সংঘাত চাই না।”

শনিবার গণভবনে পেশাজীবী সমন্বয় পরিষদের কেন্দ্রীয় নেতাদের সঙ্গে বৈঠকে সরকারপ্রধান এ আগ্রহের কথা জানান।

প্রধানমন্ত্রী বলেন, আমি আপনাদের সামনে বলছি, দেশবাসীর সামনে বলছি, আমি কখনো দরজা বন্ধ করিনি। গণভবনের দরজা খোলা, যখনই আন্দোলনকারীরা বসতে চায়- আমি আবারও বলছি, যদি আন্দোলনকারীরা আসতে চায়, যে কোনো সময় তারা আসতে চায় – আমি রাজি, তারা আলোচনা করতে পারে।” প্রয়োজনে অভিভাবকদেরও আনা যেতে পারে।”

শেখ হাসিনা বলেন, “সর্বজনীন পেনশন স্কিম- কিন্তু ২০০৮ সালে আমাদের নির্বাচনী ইশতেহারে ছিল, আমরা তা করব। দীর্ঘদিন চিন্তাভাবনা করে আমরা পেনশন প্রকল্প চালু করেছি। বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের জন্য বিভিন্ন সুবিধা দিয়েছি।

“বিশ্ববিদ্যালয়, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং প্রজাতন্ত্রের সমস্ত বেতনভোগী কর্মচারীদের সর্বজনীন পেনশন স্কিম বাতিল করা হয়েছে। সম্পূর্ণ বাতিল।”

আন্দোলনের সময় সহিংসতার কথা উল্লেখ করে তিনি বলেন, “আমি যে বিচার বিভাগীয় তদন্ত কমিটি করেছি, আমি কারো দাবির জন্য অপেক্ষা করিনি। আমি চাই যে এর সাথে জড়িত থাকুক- সে পুলিশ বা অন্য কেউ, সে সশস্ত্র হোক বা যে কেউ। আমি চাই সবাই তদন্ত করে বিচার করুক।

“এই অগ্নিসংযোগ, শুধু ঢাকায় নয়, যেখানেই এই ধ্বংসাত্মক কর্মকাণ্ড হয়েছে, সেসব জায়গায় তদন্ত করে যথাযথ বিচার করা হবে। এর জন্য আমি যে দুজন বিচার বিভাগীয় কর্মকর্তাকে নিয়োগ করেছি, তাদের সাথে আরও এক বা তিনজন সদস্য তাদের পরিধি বাড়িয়েছেন। কাজ এবং সময় বাড়িয়েছি যাতে এটি সঠিকভাবে তদন্ত করা যায়।”

সরকারপ্রধান বলেন, “আমি চাই যারা এ ধরনের অন্যায় ও খুন করে তারা আমার দেশের নাগরিক হোক; তারা পুলিশ, শিশু, ডাকাত বা ছাত্র হোক না কেন, তাদের তদন্ত করে বিচার করা হবে। যারা হত্যাকাণ্ডে জড়িত তাদের বিচার করা হবে। “

শেখ হাসিনা বলেন, এই হত্যাকাণ্ডের সঙ্গে যারাই জড়িত থাকুক না কেন, তার বিচার হবে, তদন্ত করে জড়িতদের বের করা হবে।

“যারা অস্ত্রধারী, রংপুরে যেমন একটি ঘটনা ঘটেছে, পুলিশের দায়িত্বশীল-পুলিশ সদস্যকে সাময়িক বরখাস্ত করা হয়েছে, এবং তাকে তদন্ত করে বিচার করা হবে। আমি ইতিমধ্যে রংপুর পুলিশকে সাসপেন্ড করেছি।”

শেখ হাসিনা বলেন, “যাদের গ্রেপ্তার করা হয়েছে, তাদের মধ্যে পরীক্ষার্থীও ছিল- তারা সবাই জামিনে মুক্তি পেয়েছে।

“আমি আরও নির্দেশ দিয়েছি- তাদের মধ্যে নিরপরাধ ছাত্র- যারা খুন, বা ধ্বংসাত্মক কাজের সাথে একেবারেই জড়িত নয়; তাদের মুক্তি শুরু হবে, ইতিমধ্যেই শুরু হয়েছে। যারা দোষী হিসাবে চিহ্নিত হবে তারা থাকবে, বাকিরা মুক্তি পাবে। আমরা করেছি।”

Related posts

প্রকাশ্যে ক্ষমা চাইতে বিচারপতি মানিককে লিগ্যাল নোটিশ

producer

ফরহাদ মজহারের নেতৃত্বে সাংস্কৃতিক মৈত্রী গঠন

Ny Bangla

সংবিধান থেকেই আমাদের সংস্কার শুরু করতে হবে

Ny Bangla

অন্তবর্তীকালীন সরকারের সবচেয়ে বড় চ্যালেঞ্জ ছিলো আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক করা

Ny Bangla

আয়নাঘর আমার সৃষ্টি না: জিয়াউল আহসান

Ny Bangla

‘কাউন্টডাউন শুরু’ স্ট্যাটাস দেওয়া নির্বাহী ম্যাজিস্ট্রেট বরখাস্ত

Ny Bangla

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy