New York Bangla Life
Image default
টেক্সাস

বেরিলের তাণ্ডবে লন্ডভন্ড টেক্সাস

অতি বিপজ্জনক শক্তিশালী সামুদ্রিক ঝড় হারিকেন বেরিল প্রবল শক্তি নিয়ে আঘাত হেনেছে অ্যামেরিকার টেক্সাসে। এতে প্রাণ হারিয়েছেন অন্তত ৩ জন। বাতিল করা হয়েছে ১৩০০ এর বেশি ফ্লাইট। বিদ্যুৎহীন হয়ে পড়েছেন ২৭ মিলিয়ন অ্যামেরিকান।

বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, ভারি বৃষ্টি ও ঘণ্টায় ১৩০ কিলোমিটার বাতাসের গতিবেগে টেক্সাসের উপকূলীয় শহর মাটাগোর্ডার কাছে আছড়ে পরে হারিকেন বেরিল।

সোমবার ৮ জুলাই সকালে ক্যাটাগরি ওয়ান হারিকেন হিসাবে বেরিল প্রথম টেক্সাসে আঘাত হানে। এতে করে সেখানে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। তারপর ধীরে ধীরে শক্তি কমে এটি গ্রীষ্মমন্ডলীয় ঝড়ে পরিণত হয়েছে।

এমতাবস্থায় হিউস্টনের বৃহত্তম বিমানবন্দর থেকে ১৩০০ টিরও বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে। ৯ জুলাই এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বিবিসি।

টেক্সাসে সোমবার ৫৩ বছর বয়সী এক ব্যক্তি বাতাসের ধাক্কায় বিদ্যুতের লাইন ভেঙে পড়ায় এবং হ্যারিস কাউন্টিতে তার বাড়িতে গাছে ভেঙে পড়ে মারা গেছেন। মূলত গাছ ভেঙে বাড়ির ওপরে পড়ার ফলে তার ছাদ ধসে পড়ে।

একই কাউন্টিতে হিউস্টনের কিছু অংশও রয়েছে সেখানে ৭৪ বছর বয়সী এক বৃদ্ধার বাড়ির ছাদে গাছ ভেঙে পড়ার পরে মারা গেছেন বলে খবর পাওয়া গেছে। ওই বৃদ্ধার নাতনি পুলিশকে পরে খবর দেন।

অবশ্য ঝড়টি এখন শক্তি হারাবে বলে আশা করা হচ্ছে এবং ধীরে ধীরে এটি উত্তর-উত্তর-পূর্ব দিকে সরে যাচ্ছে। তবে বৃষ্টিপাতের জেরে আকস্মিক বন্যার পাশাপাশি ভারী বর্ষণের ঝুঁকি এখনও রয়ে গেছে।

সোমবারের এই ঝড়ের পর হিউস্টনের শহরতলিতে পুলিশ ইতোমধ্যেই উদ্ধার কার্যক্রম পরিচালনা শুরু করেছে। পূর্বাভাস প্রদানকারী সংস্থা অ্যাকুওয়েডরের মতে, চলতি জুলাই মাসে টেক্সাসের জন্য এই ধরনের হারিকেনের আঘাত বেশ কিছুটা বিরল।

Related posts

টেক্সাসের অস্টিনে প্রেসিডেন্ট জো বাইডেন

Ny Bangla

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy