New York Bangla Life
বাংলাদেশ

সাংবাদিকতা পেশা কোনো আমলেই সম্মানজনক পেশা ছিলো না

সাংবাদিকতা পেশা বাংলাদেশে কোনো আমলেই খুব একটা সম্মানজনক পেশা ছিলো না। কিন্তু তারপরেও কিছু কিছু সাংবদিক তাদের সততা ও সাহসের কারণে মানুষের কাছ থেকে অনেক শ্রদ্ধা কুড়াতে সক্ষম হয়েছিলেন। সমাজে এই সাংবাদিকদের একটা মর্যাদা ছিল। মানুষ তাদেরকে সমাজের বিবেক বলে বিবেচনা করতো।

এই ধরনের কিছু মানুষকে দেখে সাংবাদিকতা পেশায় আসার জন্য আমি অনুপ্রাণিত হয়েছিলাম। তাই বুয়েটে ভর্তির জন্য পরীক্ষায় সফল হওয়ার পরেও পিতামাতার মতের বিরুদ্ধে গিয়ে সাংবাদিকতায় পাঠগ্রহণ শুরু করি।

এর পরে তিন দশকেরও বেশি সময় পার হয়ে গেছে। নিজের আত্মসম্মান বজায় রেখে আমি আমার সাংবাদিকতা পেশা এখনও অব্যাহত রেখেছি। জীবনে অনেক কঠিন সময় এলেও কোনোদিন অন্যায় অবিচারের সঙ্গে আপোষ করিনি। বিভিন্ন সময়ে অর্থবিত্ত ক্ষমতার প্রলোভন দেখানো হয়েছে, কিন্তু সৎ সাংবাদিকতার পথ থেকে কখনো বিচ্যুত হইনি।

একজন সাংবাদিক হিসেবে দেখেছি এই পেশার সম্মান মর্যাদা বর্তমানে একেবারই ভূলুণ্ঠিত হয়ে গেছে। শুধু তাই নয়, মানুষ এখন সাংবাদিকদের গালিও দেয়। এর পেছনে অনেক কারণ আছে। তা নিয়ে গভীর বিশ্লেষণ হতে পারে। সেগুলো নিয়ে কথা বলতে গেলে অনেক সময় প্রয়োজন। কিন্তু দুটো জিনিস আমি শেয়ার করতে চাই।

সাংবাদিকতা পেশার প্রতি মানুষের যে বিদ্বেষ, কোনো কোনো ক্ষেত্রে ঘৃণা, সেটা তীব্র হয়েছে গত দশ বছরে। শেখ হাসিনার শাসনামলে অন্যান্য প্রতিষ্ঠানের মতো এই পেশাও তার পেশাদারিত্ব হরিয়েছে। আর এই অবস্থা হয়েছে গুটিকয়েক সাংবাদিকের জন্য।

এই সাংবাদিকরা গণভবনে যেতেন প্রধানমন্ত্রীর প্রতিটা বিদেশ সফরের পর। প্রশ্ন করার পরিবর্তে তারা স্তুতিবাক্য আবৃত্তি করতেন। সারা জাতি টেলিভিশনের পর্দায় দেখত তাদের নগ্ননৃত্য। সেখানে তারা হাসি তামাশা ঠাট্টা মশকরায় মেতে উঠতো। বিরোধী ও ভিন্নমতাবলম্বীদের আক্রমণ করার জন্য সেই সংবাদ সম্মেলন হয় উঠতো উৎসবমঞ্চ।

দিনের পর দিন তাদেরকে দেখতে দেখতে এরাই একসময় মানুষের কাছে সাংবাদিকদের প্রতিনিধি হয়ে উঠলেন। মানুষ মনে করতে লাগলো এরাই সাংবাদিক। সৎ ও সাহসী সাংবাদিকরা তাদের চোখ ও চিন্তার সামনে থেকে একসময় হারিয়ে গেলেন।

এই সাংবাদিকরা কি একবারও নিজেকে প্রশ্ন করেছেন- কেন মানুষ আমাকে ঘৃণা করে, কেন আজ আমাকে এভাবে পালিয়ে থাকতে হচ্ছে? মানুষের কেন এতো ক্ষোভ আমার বিরুদ্ধে?

সাংবাদিকরা তো সত্য অনুসন্ধান করেন। নিজেদের এই অবস্থা কেন হলো সেই অনুসন্ধান যদি না করি, তাহলে আমরা কোনোদিনও আমাদের হৃৎ মর্যাদা ফিরে পাবো না।

Related posts

সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর হামলার প্রতিবাদে শাহবাগে সমাবেশ

Ny Bangla

গণতন্ত্রকে হত্যা করেছিল স্বৈরশাসক এরশাদ: তারেক রহমান

Ny Bangla

‘আয়নাঘরের’ প্রমাণ পাওয়া গেছে

Ny Bangla

ছাত্র আন্দোলনে নিহতদের স্মরণে গান, নাটক, প্রতিবাদ

isa

অন্তর্বর্তীকালীন সরকারের শপথ সময় জানালেন সেনাপ্রধান

Ny Bangla

পুলিশ সদস্যর কান্না দেখে চোখ মুছলেন সেনা কর্মকর্তা

producer

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy