New York Bangla Life
বাংলাদেশ

সোমবার সারাদিন যা ঘটেছে…

১. বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচিকে ঘিরে ব্যাপক বিক্ষোভের মুখে পদত্যাগ করে সপরিবারে দেশত্যাগ করেন শেখ হাসিনা। তিনি সর্বশেষ ভারতে ছিলেন বলে জানা গেছে।

২. পদত্যাগের ঘোষণার পর হাজার হাজার মানুষ গণভবন, প্রধানমন্ত্রীর কার্যালয় ও সংসদ ভবনে প্রবেশ করেন। ভাঙচুর ও লুটপাটের ঘটনা ঘটেছে অনেক।

৩. সেনাবাহিনী প্রধান ওয়াকার-উজ-জামান জাতির উদ্দেশে দেওয়া ভাষণে অন্তর্বর্তী সরকার গঠনের ঘোষণা দেন।

৪. সোমবার রাতে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে রাষ্ট্রপতি মো: সাহাবুদ্দিন বলেছেন, শিগগিরই অন্তর্বর্তী সরকার গঠন করা হবে এবং সংসদ ভেঙে দেওয়া হবে। অন্তর্বর্তী সরকার আগাম নির্বাচন করবে।

৫. রাষ্ট্রপতি বলেন, খালেদা জিয়ার মুক্তি এবং বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ও বিভিন্ন মিথ্যা মামলায় আটক সব রাজবন্দিসহ সব রাজবন্দির মুক্তির সিদ্ধান্ত হয়েছে। নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ এবং আহতদের চিকিৎসার ব্যবস্থা করা হবে।

৬. বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম প্রধান সমন্বয়কারী নাহিদ ইসলাম বলেন, আগামী ২৪ ঘণ্টার জন্য তারা একটি অন্তর্বর্তীকালীন জাতীয় সরকারের প্রস্তাব দেবেন এবং তাদের সমর্থন বা প্রস্তাব না দিলে তারা কোনো সরকারকে সমর্থন করবে না।

৭. বাংলাদেশে ১৭ দিন কারফিউ থাকার পর মঙ্গলবার সকাল থেকে তা প্রত্যাহার করা হচ্ছে বলে জানিয়েছে আইএসপিআর। মঙ্গলবার থেকে খুলছে সরকারি-বেসরকারি অফিস-আদালত, শিক্ষা প্রতিষ্ঠান, কলকারখানা।

৮. ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল দিল্লির কাছে একটি সামরিক বিমানবন্দরে নামার পর শেখ হাসিনার সঙ্গে দেখা করেন, ভারতীয় নিরাপত্তা সূত্র জানায়।

৯. শেখ হাসিনা রাজনীতিতে ফিরবেন না জানিয়ে তার ছেলে সজিব ওয়াজেদ জয় বলেন, “আমার মনে হয়, তিনি এখানেই শেষ করেছেন। আমার পরিবার এবং আমি-আমাদের যথেষ্ট ছিল।”

১০. ঢাকায় আওয়ামী লীগের বেশ কয়েকটি কার্যালয় ভাংচুর ও অগ্নিসংযোগ করা হয়েছে। এ ছাড়া পুলিশ সদর দপ্তরসহ অনেক থানায় হামলা ও সংঘর্ষের ঘটনা জানা যায়। বিভিন্ন জেলা ও উপজেলায় আওয়ামী লীগের নেতা-কর্মীদের বাড়ি-ঘর, স্থাপনা ও যানবাহনে হামলার খবর পাওয়া যাচ্ছে।

১১. রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন, সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া এবং বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন দেশের সকল স্তরের জনগণকে চলমান পরিস্থিতিতে শান্ত থাকার এবং সংঘাত এড়িয়ে চলার আহ্বান জানিয়েছেন।

১২. সোমবার ঢাকা, যশোর, বরিশালসহ বিভিন্ন স্থানে সংঘর্ষে অন্তত ৪৪ জন নিহত হয়েছেন।

১৩. বাংলাদেশের রাজধানী ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কার্যক্রম বন্ধ রয়েছে বলে জানা গেছে।

Related posts

ঈদে মিলাদুন্নবীর মিছিল ঘিরে সংঘর্ষে নিহত ১,আহত ১৯ জন

Ny Bangla

চট্টগ্রাম বিএনপির কার্যালয়ে ককটেল বিস্ফোরণ

saeimkhan

সাবেক ভূমিমন্ত্রীর বিপুল সম্পদ বিদেশে

producer

রাষ্ট্রপতি: সাংবিধানিক শাসনের কিছুই রাখবে না ইউনূস সরকার?

Ny Bangla

হাজার হাজার বাংলাদেশীদের পাসপোর্ট ফেরত দিয়েছে ভারত

Ny Bangla

একাত্তর থেকে চব্বিশ; তাজা প্রাণ কেন যায় ?

Ny Bangla

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy