New York Bangla Life
Image default
অ্যামেরিকাব্লগ

বেরিল এখন টেক্সাসের পথে

অ্যামেরিকার ন্যাশনাল হারিকেন সেন্টারের তথ্য অনুযায়ী আবারও ক্যাটাগরি ২ হারিকেনে পরিণত হয়েছে বেরিল। মেক্সিকো উপসাগরের উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হওয়ার সময় আবার শক্তি সঞ্চয় করে হারিকেনে পরিণত হয়েছে। অ্যামেরিকার টেক্সাস কাউন্টির বৃহত্তম শহর হিউস্টনে আঘাত হানার সম্ভাবনা রয়েছে।


টেক্সাস উপকূলের বেশিরভাগ এলাকাজুড়ে হারিকেন সতর্কতা জারি করেছে ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) ।
বেরিলের প্রভাবে টেক্সাস উপকূলে ১৩ থেকে ২৫ সেন্টিমিটার বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে পূর্বাভাসকারীরা। এ ছাড়া জলোচ্ছ্বাসের বিষয়েও সতর্ক করেছে। উপকূলীয় অঞ্চলগুলোতে ইতিমধ্যেই পানি বৃদ্ধি পেয়েছে। শহর থেকে বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে সরে যেতে বলেছে সতর্কতা বার্তাকারীরা।

সমুদ্র পরিস্থিতির অবনতি হওয়ায় অ্যামেরিকার কোস্ট গার্ড হিউস্টন বন্দর সহ টেক্সাস সিটি, ফ্রিপোর্ট এবং টেক্সাসের গ্যালভেস্টন বন্দরও বন্ধ রাখা হয়েছে। বন্ধ রাখা হয়েছে শিক্ষা প্রতিষ্ঠানও।

ন্যাশনাল হারিকেন সেন্টারের পরিচালক মাইকেল ব্রেনান বলেছেন, বাসিন্দাদের সকল ধরণের প্রস্তুতির জন্য মাত্র কয়েক ঘন্টা সময় বাকী আছে।
টেক্সাসের ভারপ্রাপ্ত গভর্নর ড্যান প্যাট্রিক বলেছেন, হারিকেন বেরিল যেসব এলাকা দিয়ে যাবে সেই এলাকার মানুষের জন্য এটি খুব ভয়াবহ ঝড়। এবং তিনি ১২০টি কাউন্টিকে দুর্যোগপূর্ণ এলাকায় বলে ঘোষণা দিয়েছেন।

বেরিল প্রথম ক্যাটাগরি ৫ হারিকেনে পরিণত হয়ে আঘাত হানে ক্যারিবীয় ইউনিয়ন দ্বীপে। সেখানে সব বাড়িঘর ভেঙে তছনছ হয়ে যায়।
গত ২ জুলাই চার ক্যাটাগরির হারিকেন হিসেবে বেরিল ঘণ্টায় ২৪০ কিলোমিটার গতিবেগে একটানা বাতাসসহ দ্বীপটিতে আঘাত হানে। সেখানে হাজার হাজার বসবাসকারী মানুষ বিদ্যুৎহীন অবস্থায় রয়েছে। অনেকে অস্থায়ী আশ্রয়কেন্দ্র সেন্ট ভিনসেন্ট এবং গ্রেনাডাইনস, গ্রেনাডা এবং সেন্ট লুসিয়াতে আশ্রয় নিয়েছে।

মহাশক্তিশালী ঝড় বেরিলের ভয়াবহ ক্ষতচিহ্ন রেখে গেছে গোটা দ্বীপটিতে। প্রায় পুরো দ্বীপের বাসিন্দারা একটি ভিডিও বার্তায়, গৃহহীন হয়ে খোলা আকাশের নিচে আশ্রয় নিয়েছেন বলে জানিয়েছেন স্থানীয় এক বাসিন্দা।
পরবর্তী সময়ে হারিকেন বেরিল জ্যামাইকার দক্ষিণ উপকূলে আঘাত হানে । কিছুটা দুর্বল হওয়ার আগে শক্তিশালী ক্যাটাগরি-৪ ঝড় হিসেবে সেখানে আঘাত হেনেছিল। ঝড়ের পর পূর্ব ক্যারিবিয়ানে ব্যাপক বন্যা এবং প্রবল বাতাসের কারণে বিধ্বস্ত দ্বীপগুলোতে যোগাযোগব্যবস্থা পুনরুদ্ধার করা হয়েছে। বেরিল সর্বশেষ আঘাত হানে মেক্সিকোর ইউকাটানে।

Related posts

ফ্রাঞ্চাইজ খোলার অনুমোদন পেয়েছে ‘খলিল বিরিয়ানি’

Ny Bangla

বাংলাদেশকে অর্থনৈতিক সহায়তা করতে আগ্রহী অ্যামেরিকা

Ny Bangla

দেশে স্বৈরশাসন প্রতিষ্ঠা করবেন ট্রাম্প: কমলা হ্যারিস

Ny Bangla

নিউইয়র্কের কুইন্সে স্কুল ভ্যানে আবদ্ধ এক শিশু

Ny Bangla

দুর্নীতির অভিযোগের মুখোমুখি নিউইয়র্ক সিটির মেয়র এরিক অ্যাডামস

Ny Bangla

ফ্লোরিডা উপকূলে ধেয়ে আসছে শক্তিশালী হারিকেন হেলেন

Ny Bangla

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More

Privacy & Cookies Policy